Saturday, October 4, 2008

আমদের সমাজে আমেরিকান সমাজের আদর্শের কোন প্রয়োজন আছে কি?

পৃথিবীর সবচেয়ে উন্নত দেশ আমেরিকা। আমাদের যুব সমাজের একটাই আশা আমেরিকা, কানাডা, অষ্ট্রেলিয়া ইত্যাদিতে যাওয়া। তাদের কাছে আমেরিকা হল স্বর্গের আরেক নাম। আমাদের একজন কানাডা প্রবাসী ব্লগার তো তার প্রোফাইলেই লিখে রেখেছেন, যে তিনি কানাডায় বসতি গড়ার চেষ্টা করেই চলেছেন।

আমাদের সরকারও বিভিন্ন ভাবে চেষ্টা চালাচ্ছেন দেশের সমাজের আদর্শ হিসেবে ইসলামী সমাজকে বাদ দিয়ে আমেরিকার সমাজকে গ্রহন করতে।
বিশেষ করে আমাদের দেশে এনজিও প্রতিষ্ঠান গুলোতো এ ব্যাপারে আপ্রান চেষ্টা করে যাচ্ছে। তার মধ্যে এনজিও কর্মী রাশেদা কে চৌধুরী তত্তাবধায়ক সরকারের উপদেষ্টা হয়েই ক্ষমতা কাজে লাগানোর চেষ্টা করতে শুরু করে দিয়েছেন। আমরা খেতে পাচ্ছিনা আর তিনি নতুন ঝামেলা হিসেবে নারীনীতি প্রণয়নে হাত দিলেন। আর আমাদের প্রবাসী বন্ধুদের অনেকেই যারা আমেরিকার মত কুসমাজের সংস্পর্শ পেয়ে গেছেন তাঁরা এর পক্ষে গান গেয়ে চলেছেন।

আমাদের সমাজ যদি আমেরিকার মত সমাজে পরিণত হয় তবে কি ঘটবে চিন্তা করুন....
১. পারিবারিক বন্ধন ঢিলে হয়ে যাবে।
২. বিবাহ বিচ্ছেদ বেড়ে যাবে।
৩. সমাজে উচ্ছৃংখলতা বেড়ে যাবে।
৪. আমেরিকান দের মত মানিব্যাগে বউয়ের ছবি মাসে মাসে পরিবর্তিত হবে।
৫. ১২-১৩ বছরের কুমারী মেয়েও খুঁজে পাওয়া যাবেনা।
৬. প্রতি মিনিটে ১টি করে ধর্ষন হবে।
৭. ড্রাগস আসক্তি বেড়ে যাবে।
৮. মদ খাওয়া সমাজে আচারে পরিণত হবে।
৯. ..................................ইত্যাদি।

এরকম সমাজ কি আমাদের জন্য খুব ভাল হবে। আমাদের সমাজে মনুষ্যত্ব আছে। আছে মা বাবার প্রতি ভালবাসা। আছে নারীদের প্রতি সম্মান ও নিরাপত্ত্বা। আছে নৈতিকতার প্রতি শ্রদ্ধা ও চর্চা।

কয়েকদিন আগের একটি ঘটনা। বেশ কয়েকজন ব্লগার একটি ধর্ষনের বিরুদ্ধে জনমত সৃষ্টি করার চেষ্টা করেছেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য ভাস্কর চৌধুরী । তিনি শ্রীমঙ্গলে মানব বন্ধনের আয়োজন করেছিলেন। আরো ব্লগার যারা এনিয়ে ভাল ভাল পোষ্ট দিয়েছেন তাঁরা হলেন মানবী, ফারজানা মাহবুবা । তাঁরা নিখাঁদভাবেই এ কাজগুলো করেছেন। এটা এদেশের সমাজেই সম্ভব। আর তবে আমেরিকাতেও মানব বন্ধন হয় তবে তা হয় একটা চড়ুই পাখির অ্যাকসিডেন্টকে কেন্দ্র করে।

তাই আমরা কেন অন্য একটি বাজে সমাজের রূপ ধারণ করতে যাব?
আমরা কি ওদের চেয়ে ভাল নেই?

তত্তাবধায়ক সরকারের কাজ দেশের আইন চেন্জ করা নয়। তাদের দায়িত্ব আইনের শাষন প্রতিষ্ঠার জন্য ভাল একটা নিরপেক্ষ নির্বাচনের আয়োজন করা। নতুন অপ্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন করা নয়। আমাদের গনতন্ত্র আমাদের কাছে ফিরিয়ে দেবার আবেদন জানাচ্ছি।
যদি আমাদের প্রয়োজন হয় আমরাও সমাজ সংস্কার করতে পারি। দেশে শুধু তাঁরাই কয়জন শিক্ষিত বুদ্ধিমান লোক তা ভাবাটা বোকামী।
তাঁদের মনে যদি স্বৈরশাষনের বিন্দুমাত্র ইচ্ছা জেগে ওঠে, তবে তাঁদের সাবধান করতে চাই এই বলে যে, আমরা আগেও অনেক স্বৈরশাষককে দুর করেছি রাস্তার আন্দোলন আর ভোট নির্বাচনের মাধ্যমে।

আসুন আমরা একসাথে সমাজে অপসংস্কৃতির অনুপ্রবেশ দুর করি। আর কিছু শিক্ষার উর্দিপরা মূর্খের অপকর্মকে শক্ত হাতে দুর করি। সর্বোপরি আসুন গনতন্ত্র পুনপ্রতিষ্ঠায় আমরা একসাথে কাজ করি

No comments: