Thursday, October 9, 2008

আমার অংকের উত্তর কি কেউ মিলিয়ে দিতে পারেন?

বিবর্তনবাদ মতবাদ মতে কোন এককালে মানুষের পূর্ব পুরুষ তার আত্নপ্রকাশের ২০০ মিলিয়ন বছর আগে শুরু হওয়া বানরের বিবর্তনের প্রক্রিয়ার মাধ্যমে বিবর্তিত হয়ে মানুষে পরিণত হয়েছে। অর্থাৎ একটা বানর প্রজাতি হতে মানুষে পরিবর্তিত হতে সময় লাগে প্রায় ২০০ মিলিয়ন বছর। যেহেতু এটা প্রকৃতির নিয়ম। তাই তা একটা চলমান প্রক্রিয়া হিসেবে প্রকৃতিতে এখনও চলছে।

তাহলে আজ কোন বানর প্রজাতি আজ থেকে ২০০ মিলিয়ন বছর পর মানুষে বিবর্তিত হবে। তাহলে আজ থেকে ঠিক ২০০ মিলিয়ন বছর আগের কোন বানর প্রজাতি থেকে তো আজ কোন মানুষের জন্ম হওয়ার কথা। ঠিক এভাবেই প্রতি বছরইতো একদল মানুষের আবির্ভাবের কথা। কিন্তু কেন হচ্ছে না। গত কাল একটা পোস্ট দিয়েছেলাম এ ব্যাপারে, মোটামুটি সবাই আমাকে তিরস্কার করলো।
কিন্তু আমার তো মাথায় আসছে না গত চার হাজার বছরে কি জঙ্গল থেকে বের হওয়া একদম ফ্রেশ প্রজাতির কোন মানুষ এসেছে বলে কেউ দেখেছে?

আমার মনে হয় দেখেনি। কেননা গত একশ বছরে যে কোন ফ্রেশ প্রজাতির মানুষ আসে নাই এটা একদম নিশ্চিত।

আমার পড়াশুনা যদিও অংক নিয়ে, তারপরও হিসেব মিলতেই চাচ্ছে না।

No comments: