Saturday, October 4, 2008

নারীদের নিয়ে কি চিন্তা করা উচিত..

কোরানে কোন কিছুই একটি নির্দিষ্ট সময় বা যূগের জন্য নির্দেশ দেয়া হয়নি। বরং কোরানের দেয়া নির্দেশগুলো ও ব্যাখ্যাগুলো ধীরে ধীরে আমাদের জীবনকে আরো সুন্দর থেকে সুন্দর করছে।

সামাজিক ও অর্থনৈতিক প্রেক্ষাপট দেখুন ইসলাম সর্বপ্রথম নারীকে শিক্ষিত করার পদক্ষেপ নিয়েছে এবং রাষ্ট্রীয় কাজে অংশগ্রহনের সুযোগ দিয়েছে। তার ধারাবাহিকতা আজও চলছে।

দাসপ্রথা প্রাকইসলামিক প্রথা। ইসলাম প্রথম থেকেই দাস মুক্ত করে দেয়ার ব্যপারে প্রচুর জোর দিয়েছে যার প্রতিফলনে পৃথিবী বর্তমানে সম্পুর্ণ দাস মুক্ত।

নারীর কর্মক্ষমতা কখনোই আগের চেয়ে বাড়েনি। নারীদের ও পুরুষের দৈহিক বৈশিষ্ট্য লক্ষ্য করলে সহজেই বুঝা যায়। নারী প্রত্যেক মাসেই কমপক্ষে আট থেকে দশদিন মানষিক ও শারিরীক ভাবে অসুস্থ থাকে। এখনও স্বীকার করতে হবে যে নারী পুরুষের বিয়েতে নারী তার বিয়ের সময় নিরাপত্তা সম্পদ তথা দেনমোহর পাওয়ার প্রয়োজন রয়েছে। নইলে বিয়ের বন্ধন সমাজে ঢিলে হয়ে যাবে।

আমি বুঝতে পারি না যা আমার প্রিয় বন্ধুরা কেন অকারন অযৌক্তিক বিষয় নিয়ে মাথা ঘমাচ্ছেন। তারা কেন বুঝতে চেষ্টা করছে না ইসলামের কোন বিধান অযৌক্তিক নয় বরং সব সময়ের জন্য সর্বোত্তম। তাদেরকে এই ব্যাপারে প্রয়োজনীয় তথ্যগুলো ঘেটে দেখা উচিত। তারপর মন্তব্য করা উচিত।

বাংলাদেশ এর সমাজ ব্যবস্থা এখনও ইসলাম প্রদত্ত নারীর সুযোগ সুবিধা সকল নারীর কাছে পৌছে দিতে পারে নি। যেমন নারীরা এখনও দেনমোহর থেকে বন্চিত হচ্ছে। এখনও নারীরা পুরুষের সামান্য ইচ্ছাতেই তালাকের শিকার হচ্ছে।এখনও নারীদের একশ শতাংশ শিক্ষা দেয়া হচ্ছে না। নারীরা এখনও রাস্তাঘাটে বখাটেদের ইভটিজিং এর শিকার হচ্ছে। নারীরা এখনও প্রতিযোগীতামূলক ইভেন্টে কম অংশগ্রহন করছে।


আসুন আমরা নারীদের অধিকারগুলো সনশ্চিত করি।

No comments: