Thursday, October 9, 2008

দাতা সংস্থা!!

বাংলাদেশের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক এবং উন্নয়নের কথা এলেই তার সাথে সাথে আরেকটা নাম শুনা যায়, তা হলো দাতা সংস্থা। বাংলাদেশে এই দাতা সংস্থার কত গুরুত্ব তা কল্পনাও করা যায় না। বাংলাদেশের নীতিতে দাতা সংস্থা আর বৈদেশিক অশ্লীল হস্তক্ষেপ লক্ষ্য করা যায়। বাংলাদেশের সরকার এক পাও দাতা সংস্থার পরামর্শ ছাড়া এগোয় না। তারমানে বুঝাই যায় বাংলাদেশের সকল ক্ষেত্রে দাতা সংস্থার কত অবদান। দেখি দাতা সংস্থার কিছু ফেরেস্তাশুলভ আচরন যার কারনে আমরা তাদেরকে আমাদের Savior বা সম্মান করে দাতা সংস্থা বলি।

১. দাতা সংস্থা মানে হলো এ ডি বি, আই এম এফ এবং বিশ্ব ব্যাংক। তারা আমাদের কে অনেক টাকা পয়সা দেয় উন্নয়ন কার্যে। আর এই টাকা এমনি এমনি দেয় না, দেয় ঋণ হিসেবে।

২. তারা আমাদের উন্নয়ন কার্যে উন্নয়নশীল দেশ হিসেবে বিনা শর্তে ঋন দেয় না। তারা ঋণ দেয়ার সময় এমন এমন সব শর্ত দিয়ে দেয় যা দেশের সার্বভৌমত্ব বিরোধী। মাঝে মাঝে তারা এমন শর্ত দেয় দেখে মনে হয়না বাংলাদেশ কোন স্বাধীন দেশ, বরং কতগুলো দেশ আর ব্যাংকাররাই দেশের মালিক।

৩. তারা আমাদেরকে নাকি বিনা লাভে ঋণ দেয়। আসলে কি তা? না, কক্ষনোই না। তারা কোন উন্নয়ন কাজে ঋণ দিয়ে তা বাস্তবায়ন করার ক্ষেত্রে কতগুলো শর্ত দিয়ে দেয়। যেমন, তারা তাদের নিজস্ব কাউন্সিলর নিয়োগ করে, কনসাল্টেন্ট নিয়োগ দেয়, ক্রয় সংক্রান্ত কোন ব্যাপার থাকলে তাদের নির্ধারিত সংস্থা বা প্রতিষ্ঠানের কাছ থেকে নির্ধারিত জিনিষ কেনার শর্ত দিয়ে দেয়। আর এভাবে প্রায় ৫০ শতাংশ টাকা তারা উশুল করে নেয়। তারপর তো আবার পুরো ঋণ উশুল তো করেই। আর সুদতো থাকছেই।

উপরে উল্লেখিত শর্তগুলোর বাস্তবায়নের পর কি আমরা বলতে পারি যে, এডিবি, বিশ্ব ব্যাংক এবং আই এম এফ বাংলাদেশের জন্য দাতা সংস্থা। এরা স্রেফ শুধু ঋণদান কারী সংস্থা। কিন্তু বাংলাদেশের সব সরকারই এদের এতটা সম্মান করে যে, এরা যেন বাংলাদেশের মা বাপ। এরা যা বলে তা সন্তানের জন্য উপকারী। বাংলাদেশের বিদেশে প্রবাসী জনগোষ্ঠি থেকে সরকার গত বছর যে পরিমান রেমিটেন্স বাবদ আয় করেছে তার সম পরিমানও ঋণ দেয়নি এই তথাকথিত দাতা সংস্থারা। অথচ তারা সরকারের কাছ থেকে অনেক সুবিধা ভোগ করে, অপরদিকে বিদেশে অবস্থানরত বাংলাদেশি শ্রমিক ভাইয়েরা বাংলাদেশি মিশন থেকে লান্ছিত হয়ে ফিরে আসে।

বাংলাদেশ থেকে এই দাতা সংস্থার সকল কার্যক্রম উঠিয়ে দেয়া উচিত এবং প্রবাসী বাংলাদেশি দেরকে সুযোগ সুবিধা বাড়িয়ে দেয়া উচিত। তবেই বাংলাদেশের বেশি লাভ হবে।

No comments: