Sunday, February 22, 2009

শান্তিপূর্ণ নির্বাচন সমাপ্তির পথে...

শান্তিপূর্ণ নির্বাচন সমাপ্তির পথে...

২৯ শে ডিসেম্বর, ২০০৮ বিকাল ৩:৫৬

শেয়ার করুন: Facebook

এবার মনে সবচেয়ে শান্তিপূর্ণ একটা নির্বাচন দেশবাসী উপহার পেতে যাচ্ছে। বেশ কিছু স্থানে বিক্ষিপ্ত শোরগোলের ও অনিয়মের সংবাদ পেলেও সার্বিকভাবে দেখলে অনেকটা শান্তিপূর্ণভাবেই নির্বাচন অনুষ্ঠান চলছে। আগের নির্বাচনগুলোতে প্রতিদ্বন্ধী দলের সেচ্ছাসেবকদের মধ্যে বিভিন্ন ধরনের বিভেদ ও সংঘর্ষের ঘটনা ঘটলেও এবার এ ধরনের ঘটনা ঘটেনি বললেই চলে। ধানের শীষ ও নৌকা প্রতীকের পরিচয় পত্র বহন করে সেচ্ছাসেবকগন কাঁধে কাঁধ মিলিয়ে ভোটারদের সাহায্য করতে দেখা গেছে। একসাথে গল্প ও তামাশা করতেও দেখা গেছে।

এর একটা যুক্তিসংগত কারনও রয়েছে। আগের নির্বাচনগুলোতে জাল ভোট দেয়ার প্রতিযোগীতা থেকেই সংঘর্ষের সূচনা ঘটত। আর এবারের ছবিসহ ভোটার তালিকা জালভোটের মাধ্যমে অন্যের ভোটদানের অধিকার ক্ষুন্ন করার পথ বেশিরভাগই বন্ধ হয়ে গেছে। আর এতেই বন্ধ হয়েছে সংঘর্ষ ও হয়রানি। জোরদার আইন শৃঙ্খলা ব্যবস্থাও এরজন্য অনেকটাই দায়ী।

আশা করি শেষ পর্যন্ত এভাবে ভালভাবেই নির্বাচন প্রক্রিয়ার ইতি হবে। একটি গনতান্ত্রিক সরকারের হাতে দেশ রক্ষনাবেক্ষন করার দায়িত্ব প্রদান করা হবে। যে-ই ক্ষমতায় আসুক, তারা হিংস্রতার রাজনীতি পরিহার করবে এবং বিভেদ ভুলে গনতন্ত্রের চর্চার জন্য সংসদ ও রাজপথকে উন্মুক্ত করে দেবে। আরো যা আশা করি তা হল রাজনৈতিক দলগুলো সকলের সম্মিলিত শক্তি মিলিয়ে দুর্ণীতি ও সন্ত্রাস থেকে বেরিয়ে এসে শুধুমাত্র দেশের স্বার্থে কাজ করে দেশকে উন্নতির সম্ভাব্য শীর্ষ পর্যায়ে নিয়ে যাবে।

আল্লাহ দেশের মঙ্গল করুক। আমীন।

No comments: