Sunday, February 22, 2009

ধর্ম, ধর্ম ব্যবসায়ী, ধর্ম নিয়ে রাজনীতি।

পানি একটি যৌগিক পদার্থ। একে ভেঙে আমরা একভাগ হাইড্রোজেন আর আট ভাগ অক্সিজেন পাই। হাইড্রোজেনের ধর্ম হলো এটি নিজে জ্বলে কিন্তু আগুনকে জ্বলতে সাহায্য করে না। আবার অক্সিজেনের ধর্ম হলো সে নিজে জ্বলেনা তবে অন্যকে জ্বলতে সাহায্য করে।

তো মানুষের ধর্ম কি তাহলে? নিচে মানুষের কয়েকটা ধর্মের বর্ননা দিচ্ছি:
১. মানুষের ক্ষুধা লাগে। আর সে ক্ষুধা লাগলে খাবার গ্রহন করে। আর খাবার গ্রহনের জন্য মানুষ পরিশ্রম করে আয়রোজগার করে এবং খাবার যোগাড় করে। বর্তমানে তো আর আধুনিক মানুষ জঙ্গলে গিয়ে পশু শিকার করে খায়না, তবে টাকা দিয়ে খাবার কিনে খায়। আর ব্যবসায়িরা খাবার নিয়ে ব্যবসা করে। তাই বলা যায় খাদ্য ব্যবসায়িরা মানুষের ধর্ম নিয়ে ব্যবসা করে।

২. মানুষের লজ্জা নিবারন করার জন্য প্রতি উদগ্রীবতা তার একটা ধর্ম যা বিভিন্ন পশু পাখির নেই। আর তাছাড়াও গরম এবং শীতের প্রকোপ থেকে মানুষের শরীরকে রক্ষার জন্যও মানুষ পোষাক পরিধান করে। আগে মানুষ গাছের বাকল দিয়ে লজ্জা নিবারন করত।বর্তমানে কাপড় কিনে লজ্জা নিবারন করে। তাই কাপড়ের ব্যবসায়ীরা মূলতা মানুষের একটা ধর্ম নিয়ে ব্যবসা করে।

৩. মানুষের মৌলিক ধর্ম বা চাহিদাগুলোর মধ্যে আরো আছে বাসস্থান, চিকিৎসা গ্রহন এবং শিক্ষা গ্রহন। তাই বাড়ি বানানোর কারিগর, চিকিৎসক এবং শিক্ষক প্রত্যেকেই মানুষের ধর্মকে নিয়ে ব্যবসা করে থাকে।

৪. তাছাড়াও মানুষের বিলাসীতা করা একটি ধর্ম। সমাজ বিজ্ঞানীরা তার প্রয়োজনীয়তা অনুভব করে ধূমপান ও অন্যান্য নেশাকেও মানুষের মৌলিক চাহিদার অন্তভুক্ত করেছে। আর এই ধর্মগুলোকে পুঁজি করে যারা ব্যবসা করেন তাদের কাজ হলো মানুষের নেশার আসক্তির ধর্মকে উস্কে দিয়ে ব্যবসাকে লাভবান করা।

এভাবে বলতে গেলে আর শেষ হবে না। তাই আপাতত থামছি।

এবার আসা যাক মানুষের ধর্ম নিয়ে রাজনীতিতে:

মানুষের একটা ধর্ম হলো তারা যাদের কাছ থেকে বেশি সুবিধা পাবার আশ্বাস পায় তাদেরকে সমর্থন করে। আর তাই আমাদের রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে স্থান পায় মানুষের ধর্মগুলো। তারা বলে থাকেন তারা ক্ষমতায় আসলে খাদ্যদ্রব্যের দাম কমাবে, আয় বাড়ানোর ব্যবস্থা করবেন এবং আরো অনেক কিছু। তারা মানুষের ধর্মগুলোকে পূঁজি করে তাদের পক্ষে ভোট বাড়ানোর চেষ্টা করা।

মানুষের আরেকটি ধর্ম হলো তারা তাদের সৃষ্টিকর্তাকে খুবই ভয় করে। আর তাই নির্বাচনী প্রচারনার সময় বাংলাদেশের মুসলিম সংখ্যাগরিষ্ঠ লোকজনের এই আল্লাহভীতিকে কাজে লাগানোর জন্য রাজনৈতিক দলের নেতৃকে মক্কায় হজ্জ করতে দেখা যায়। এবং বিশেষ কাপড় মাথায় দিয়ে প্রচারণায় অংশগ্রহন করতে দেখা যায়। নেতাদেরকে পান্জাবী পড়তে ও হাদীস কুরআন থেকে উদ্ধৃতি তুলে দিতে দেখা যায়। আর বিভিন্ন ওয়াজ মাহফিল এবং মসজিদে গনসংযোগ করতে দেখা যায়।

এই হলো আমার মতে ধর্ম নিয়ে রাজনীতি।

অন্যদের অন্য মত থাকতে পারে।

No comments: