Sunday, February 22, 2009

ভূ-উ-উ-উ-ত!!

22 October

গতকাল একুশে টেলিভিশনে একটা অনুষ্ঠান দেখলাম। অনুষ্ঠানের বিষয় বস্তু ছিল ভুত, বিশ্বাস করুন আর নাই করুন। অনেকেই তাদের জীবনে ভুত দেখার কাহিনী ব্যক্ত করল ফোনে। এবং অনুষ্ঠানের অতিথি শেষে বাংলাদেশের একটা ভুত সম্বন্ধে তাঁর অভিমত জানালেন। বেশ ভালই লাগল। তবে ভুত সম্বন্ধে আমার কিছু লেখার ইচ্ছা কোনমতেই দমাতে পারলামনা। যদিও মাত্র একঘন্টা পর আমার পরীক্ষা।

আমাদের দেশের গ্রামান্ঞল গুলোতে গেলে বিভিন্ন ভুত সম্বন্ধে দারুন দারুন তথ্য পাওয়া যায়। অনেকেতো এভাবে সাবধান করার চেষ্টা করে যে, অমুক গাছ ভালনা। ঐ ভিটেয় নাকি ভুত আছে। আমার নানা বাড়ির পাশেই এক পুরোনো খালি বাড়িতে ভুতের নাকি আসর ছিল। বাড়িটা ছিল জঙ্গলের মত। সাধারনত সেখানে কেউ যেত না। তবে ঐ বাড়িতে প্রচুর বাশ আর লেবু পাওয়া যেত। ভেলার লগি বানানোর জন্য ওখান থেকে বাঁশ কেটে আনতাম। আর গেলে লেবুও ছিড়ে নিয়ে আসতাম। ঐ বাড়ির গাছগুলোতে নাকি ভুত ছিল।

আবার ফেনীতে মামার বাড়ির পাশেই এক জঙ্গলের বিশেষ কয়টা গাছে ভুত ছিল বলে সবাই আমাদের সেখানে খেলতে যেতে বাধা দিত।

সে যাই হোক। এত কথার পর বুঝতে পারলাম, বিশেষ কিচু গাছে ভুত থাকে এধরনের বিশ্বাষ অনেক মানুষের। ঐ ভুত গুলো এসব গাছে ভর করে বলেই মানুষ এধরনের গাছের কাছে যেতে চায়না। তবে শক্ত মূল বিশিষ্ট এ গাছগুলো তাদের মূলকে আকড়ে ধরে থেকে আমাদের ফল দেয় ছায়া দেয় আর ঝড় থেকে বাচায়। কিন্তু যেই না ভুত এতে চড়াও হয় তখনই আমরা এ গাছগুলোকে ভয় পাওয়া শুরু করি।

বাংলাদেশে গত ৭-৮০০ বছর ধরে মুসলমানদের বাস। প্রায় ৫০০ বছর এই শক্তভাবে মূল আঁকড়ে থাকা শক্তির রাজত্বে তিলে তিলে বেড়ে উঠেছে এই উপমহাদেশ। তারপর এই শক্ত ভিতে জমা হতে থাকল কিছু ভুত। এদের নাম সেকুলারিজম আর কমিউনিজমের ভুত। যারা নিজেদেরকে মূলহীন শক্তি তথা গাছের উপর আসর করা ভুত হিসেবে ঘোসনা করে। আর প্রতিনিয়ত দেষারোপ করে ভর করা গাছকে। গাছের উপর চেপেই তারা নিজেদেরকে উচ্চে ধরে রাখার চেষ্টা করে আর তার আশ্রয়দাতার বদনাম ছড়াতে থাকে।

এই ভুতগুলো থেকে বাচার উপায় হলো নিজের মূলকে আরো শক্তিশালি করার চেষ্টা চালিয়ে যাওয়া। নইলে যে কোন সময় এই ভুতগুলোর চাপে ভর্তা হয়ে যাওয়া ছাড়া কোন উপায় থাকবেনা।

No comments: