Friday, October 15, 2010

Internet Marketing ইন্টারনেট মার্কেটিং

The earth became smaller, not physically but virtually. Everyone who accustomed with the name "Internet" and its uses he will support me. Now-a-days anyone can make a tour to whole world within few hours using through Internet. There are opportunities of buying own products sitting in my house to the people around the world and earn a lots of money. Anyone can easily be a great Internet marketer by starting an ad-agency.

This period is called the time of e-commerce. In this period, there is a great field of Internet marketing for shiny career. Anyone can build a his career as Internet marketer independently. He may appoint some people to work in his team after gathering some experiences and start Internet marketing in greater volume. As Bangladesh is a developing country, if young people come to this sector hugely, then we can hope that this sector will be the most foreign currency earning sector.

What is duty of a Internet marketer? His duty is to make known a product to its actual customer. It is done using marketer's web site, blog or social networking account etc. For being a good Internet marketer one should have his service known to the world. It's seemed to be a hard job but not impossible. Because, if anyone starts an useful service then it will be known to people shortly as we experienced.

“পৃথিবীটা এখন সবার হাতের মুঠোয়”, ইন্টারনেট নামটি ও তার ব্যবহারের সাথে পরিচিতদের কাছে একথাটি কখনোই অমূলক মনে হবেনা। আজ চাইলেই ঘরে বসে ঘুরে আসা যায় পুরো পৃথিবীটা। চাইলেই বন্ধুত্ব করা যায় পৃথিবীর অপর প্রান্তের মানুষের সাথে। বিদেশের কোন দোকান থেকে কিনে নেয়া যায় প্রয়োজনীয় জিনিসটি, সেই সাথে ঘরে বসেই বিক্রি করে দেয়া যায় নিজের ঘরে উৎপাদিত কোন জিনিস। সেই সাথে দামী ব্রান্ডের প্রোডাক্ট মার্কেটিং করে আয় করা যায় ঘরে বসে। ঘরে বসেই চালু করা যায় একটা অ্যাড এজেন্সি আর হয়ে যাওয়া যায় পৃথিবীর সেরা মার্কেটার।

ই-কমার্সের যূগে ইন্টারনেট মার্কেটিং ক্যারিয়ার গঠনের একটি বিশাল ক্ষেত্র। যে কেউ চাইলেই স্বাধীনভাবে নিজের ক্যারিয়ার গঠন করতে পারেন ইন্টারনেট মার্কেটার হিসেবে। অভিজ্ঞতা সঞ্চয়ের পর শুধুমাত্র একলা কাজ না করে বরং আরো অনেককে এ ক্ষেত্রে কর্মসংস্থানের ব্যবস্থা করে নিজের নের্তৃত্বে টিমওয়ার্কের মাধ্যমে বৃহৎ ইন্টারনেট মার্কেটিং সার্ভিস চালু করা যেতে পারে। চাকরীর আকালের যূগে তরুনদের উচিত এ ধরনের কাজকে অন্তত: পার্টটাইম চাকরী হিসেবে হলেও গ্রহন করা। ইন্টারনেট মার্কেটিং সেক্টরে তরুনদের ব্যপক উপস্থিতি হয়ত এ সেক্টরকে একদিন দেশের অন্যতম প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে পরিণত করবে।

ইন্টারনেট মার্কেটিং এ সাধারনত যে কাজটি করা হয় তা হল, কোন একটি প্রোডাক্ট তা কারো ব্যক্তিগত কিংবা কোন ব্রান্ডেরই হোক না কেন তাকে উপযুক্ত ভোক্তার কাছে পৌছে দেয়া। বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষের যূগে আশা করা যায় যে, সকল ধরনের ভোক্তাই বর্তমান সময়ে ইন্টারনেটের উপর কোন না কোন ভাবে নির্ভরশীল। তারা তাদের দরকারি কাজেই ইন্টারনেট এর শরনাপন্ন হয় নিয়মিত। ওয়েব সাইট কিংবা সোশ্যাল নেটওয়ার্ক একাউন্ট, ব্লগ কিংবা যে কোন সার্ভিস যা কিনা ইন্টারনেটে প্রকাশ্য তার মাধ্যমে নির্দিষ্ট প্রোডাক্টকে এর জন্য উপযোগী ভোক্তার সাথে পরিচয় করিয়ে দেয়াই হচ্ছে মূলত: ইন্টারনেট মার্কেটিং। উপযুক্ত ভোক্তাকে আপনার সার্ভিসের কাছে নিয়ে আসতে সবচে যে জিনিসটি প্রয়োজন আপনার তা হচ্ছে আপনার সার্ভিসের পরিচিতি। প্রশ্ন থাকতে পারে, আপনার সার্ভিসটি পরিচিতি লাভ করবে কি করে? এত বিশাল ইন্টারনেট সম্রাজ্য, এই বিশালতাকে জয় করা নিশ্চয়ই সহজ নয়। কিন্তু এও সত্য আজকে যদি কেউ কোন প্রয়োজনীয় সার্ভিস চালু করে তা অবশ্যই কোন না কোন ভাবে পরিচিতি লাভ করবে।

No comments: